প্রকাশিত: ০৮/০৮/২০১৮ ৭:৪১ এএম , আপডেট: ১৬/০৮/২০১৮ ১১:৩৯ পিএম

টেকনাফ প্রতিনিধি::
কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী শিবিরে রোগ প্রতিরোধে সাহায্য করার জন্য এবার বিশ্ব খাদ্য সংস্থার সঙ্গে যুক্ত হয়েছে ইউনিসেফ। স্কোপ ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে প্রায় ৫০ হাজার শরণার্থীকে সাবান সরবরাহ করে এ সহায়তা করা হবে। গত ১লা আগস্ট থেকেই বালুখালী রোহিঙ্গা শিবিরে পাইলট এ প্রোগ্রামটি চালু করা হয়। ইউনিসেফ কক্সবাজার অফিসের চিফ অফ ফিল্ড জিন মেটেনিয়ার বলেন, ইউনিসেফ বিশ্ব খাদ্য সংস্থা’র ই–ভাউচার সিস্টেম এ যোগদান করে আমরা গর্বিত। এই প্রযুক্তিতে প্রতি মাসে প্রায় ৫০ হাজার ব্যক্তির জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি পণ্য সরবরাহ করা যাবে। তিনি আরো বলেন, বিভিন্ন রোগের প্রাদুর্ভাব, বিশেষ করে শিশুদের মধ্যে রোগ প্রতিরোধ করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্থানীয় সূত্রে জানা যায়, স্কোপ একটি অনলাইন ডেটাবেস সিস্টেম যার দ্বারা বিশ্ব খাদ্য সংস্থা খাদ্য ও অন্যান্য সহায়তা বিতরণ উন্নত করতে সক্ষম হয়েছে। প্রতিটি পরিবারের জন্য একটি সহায়তা কার্ড সরবরাহ করা হয়, যা গৃহস্থালীর তথ্য সংরক্ষণ করে এবং এর মাধ্যমে শিবিরের অভ্যন্তরে সহজেই খাদ্য সংগ্রহ করা যায়। ‘স্কোপ’–এর আওতায় রোহিঙ্গারা কার্ড পাবেন এবং কার্ডটি খাদ্য সংগ্রহের মতো এখন সাবানের জন্য তাদের মাসিক ক্রেডিট ব্যবহার করতে পারবেন। তারা এখন প্রাপ্ত খাদ্য এবং স্বাস্থ্যবিধি পণ্যের বৈচিত্র থেকে নিজেদের পছন্দানুযায়ী বেছে নিতে পারবেন।

বিশ্ব খাদ্য সংস্থার রুরী সমন্বয়কারী পিটার গেস্ট বলেন, বিশ্ব খাদ্য সংস্থার লক্ষ্য হল ২০১৯ সালের মার্চে সম্পূর্ণ শরণার্থী জনগোষ্ঠীকে ইলেকট্রনিক ভাউচার এর আওতায় এনে প্রোগ্রামটি প্রসারিত করা। ইউনিসেফ প্রতি মাসে প্রতিটি পরিবারের জন্য ১৩টি সাবান সরবরাহ করে। এর মধ্যে হাত ধোওয়ার জন্য ৮টি এবং কাপড় ধোয়ার জন্য ৫টি।

ইউনিসেফ ফিল্ড অফিসের প্রধান জিন মেটেনিয়ার বলেন, এটি গুরুত্বপূর্ণ যে আমরা শুধুমাত্র ভাল স্বাস্থ্যবিধি প্রবর্তনই না, পাশাপাশি আমরা স্বাস্থ্যকর অভ্যাস সমর্থনের তাগিদে পণ্য সরবরাহ করছি। বিশ্ব খাদ্য সংস্থার স্কোপ ডিস্ট্রিবিউশন সিস্টেম আমাদের এই লক্ষ্য অর্জনে সাহায্য করে।

রোহিঙ্গা শরণার্থী সাজিদা বলেন, আমি আজ সাবান পেয়ে খুব খুশি। আমার একটি আট মাস বয়সী ছেলে আছে, এবং এখন আমি সাবান দিয়ে তাকে গোসল করাতে পারবো, আমি আমাদের জামাকাপড় ধুতে পারবো। আমাদের কোন টাকা নেই, তাই সাবান কেনার সামর্থ্য আমাদের নেই ।

পাঠকের মতামত